কবি-সাহিত্যিকদের প্রতি বাঙালি মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের দূষ্টিভঙ্গি নিয়ে অসাধারণ একটা মজার কথা মনে পড়ে গেল, যেটা শেয়ার করে নেওয়া যেতে পারে । এই পরিচ্ছদটা আমি বহুদিন আগে শ্রদ্ধেয় কথা সাহিত্যিক ও কল্যুমনিষ্ট তারাপদ রায়ের কোন এক সংবাদপত্র কলমে পড়েছিলাম ।
চিরশ্রেষ্ঠ কথা সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের প্রাতঃভ্রমণের নেশা ছিল । একদিন তাঁর বাড়ির পরিচারিকার বাড়ির পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় শুনতে পেলেন মহিলাটি তার স্বামীর সাথে তুমুল ঝগড়ায় মত্ত । শরৎচন্দ্র কারন জানতে ওদের বাড়ি ঢুকলেন । মহিলাটিকে জিজ্ঞেস করায় বলে উঠলেন - দেকনা দাদাঠাকুর, ছেলেটা ইঞ্জিরিতে ফেল করিচে বলে ওর বাপ খুব মারচে, আমি ওকে তকন থেকে বোজাচ্চি  ইঞ্জিরিতে ফেল করিচে তো কী হয়েছে, বাংলায় তো পাশ করিচে, কম সে কম দাদাঠাকুরের মতো দুপাতা নিখেও তো খেতে পাবে, নাকি ! শরৎচন্দ্র থঃ ।