রেপ্লিকা


নোবেল জয়ী রবীন্দ্রনাথ
              নোবেল তোমার কৈ ?
নোবেল গেছে চোরের ঘরে
              দেশ জুড়ে হৈ চৈ ।
নাকাল হ'ল সি বি আই
              হদিশ যে না পায়
নকল নিয়েই খুশী থাকো
              নকল জমানায় ।


ব্র্যান্ড রবীন্দ্রনাথ


দেড়'শ বছর পরেও তোমার
              কদর আজও কিবা
বইগুলো আজ না পড়লেও
              ড্রইংরুমের শোভা ।
বাংলা টিভির বিজ্ঞাপণেও
              তোমার বাণী ভরা
তোমার নামে প্রচার করে
              রয়্যালিটি পায় কারা ?


রিমিক্স


সুরের জগতে তোমার গানের
              তুলনা মেলা ভার,
যুগের হাওয়ায় রিমিক্স করে
              বাজালো বারোটা তার ।
প্রেম, পূজা বা হোক প্রকৃতি
              যে পর্য্যায়ই হোক
রিমিক্স সুরে ডিস্কোথেকে
              নাচছে কত লোক ।