ওরা কবিতার “ক” বোঝে না
সাহিত্যের মানেই জানে না,
ভিডিওতে রঙিন রগরগে ছবি
ভাবে রাজনীতি ধনীদের হবি ।


ওরা পড়ে থাকে ঝুপড়ির কোনে
আলো বাতাসহীণ আচ্ছাদনে,
সব পরিসেবার চৌহদ্দির বাইরে
অশিক্ষার গহণ কালো অন্ধকারে ।


তবুও ওদেরকে নিয়েই প্রতিনিয়ত
সৃষ্টি হয় কত যুগান্তকারী চলচ্চিত্র,
কালজয়ী কবিতা আর কত গান
জয় করে চলে আন্তর্জাতিক সম্মান ।


কোলকাতার রাজু, টেঁপি, পটলারা
ঢাকার রাজ্জাক, মইদুল, ময়নারা,
কেউ জানলো না ওরা কি অনন্য
ওরা আজ সব মহার্ঘ বানিজ্য পণ্য ।


- 0 -