আমি প্রায় বছর খানেক আগে বাংলা-কবিতা ডঢ কমে সদস্যপদ লাভ করি, কিন্তু কবিতা পোষ্ট করা শুরু করেছি এই মাসের গোড়ার থেকে । এর একটি কারন অভ্র কীবোর্ড সময়ে ডাউনলোড করা সম্ভব হয়নি । দ্বিতীয় কারনটা আরও বেশী গুরুত্বপূর্ণ - আমি প্রধানতঃ আঞ্চলিক ভাষায় কবিতা লিখতে পছন্দ করি । আমার বেশ কিছু আঞ্চলিক কবিতা   স্থানীয় তথা পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার সাংস্কৃতিক পত্র-পত্রিকায় এমনকি ক'লকাতায় প্রকাশিত পত্রিকাতেও প্রকাশিত হয়েছে । কবিতাগুলি বিপুল জনপ্রিয়তাও লাভ করছে । ইচ্ছে আছে অদুর ভবিষ্যতে কবিতাগুলির একটি সঙ্কলণ প্রকাশ করার ।  বাংলা-কবিতা ডঢ কমে প্রকাশ করার আগে আমিও খুব চিন্তায় ছিলাম আসরের কবিবন্ধুরা ভাষাটাকে কীভাবে নেবেন, কেননা বেশীর ভাগই, বিশেষতঃ যারা বাংলাদেশের তাঁরা এই ভাষা কস্মিনকালেও শোনেননি । তাছাড়া এই ভাষার যেহেতু নির্দিষ্ট কোন হরফ (script) নেই, তাই বাংলা বর্ণ দিয়েই এ ভাষার কথামালা সাজাতেই হয় । আবার সেখানেও জটিলতা, কারন উচ্চারণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বাংলা বর্ণ পাওয়া যায় না । এই ভাষায় কিছু hidden vowel থাকে, যেটার সঙ্গে সামঞ্জস্য রাখতে আমি অনেক শব্দে য-ফলা ব্যবহার করে থাকি । এত জটিলতা নিয়ে ভিন অঞ্চলের পাঠক আমার কবিতা পড়বেন কেমন করে ? যা আছে কপালে বলে আমার প্রথম আঞ্চলিক ভাষার কবিতা পোষ্ট করলাম, সঙ্গে দিলাম অপরিচিত আঞ্চলিক শব্দগুলোর অর্থ । অল্প response এল, কিন্তু কেউ আপত্তি করেনি । পরে আরও কয়েকটা দিলাম, ভালই response পেলাম । ইদানীং দেখছি কবিতাগুলো আদৌ কেউ পড়তে পারছে না, শুধু আমার দেওয়া ভাবার্থের ওপর response দিচ্ছেন । কিন্তু এটা তো আমার কাম্য নয়, কবিতার রস তো ভাবার্থে পাওয়া সম্ভব নয় । কবিবন্ধুদের কষ্টের কারন হতেও আমি চাই না । আমি বাংলা কবিতাও লিখি, যেকটা পোষ্ট করেছি সবাই তাতে ভাল response করেছেন, তবে বাংলা কবিতার সংখ্যা তুলনায় কম ।


তাই আমি ঠিক করছি আঞ্চলিক ভাষার কবিতা পোষ্ট করা বন্ধ করব, সপ্তাহে দু-তিনটে বাংলা কবিতাই দেব । তাই আপনাদের সান্নিদ্ধে আমি হয়তো অতোটা নিয়মিত থাকতে পারবো না । আমি সবার কাছে ক্ষমাপ্রার্থী ।