কোথায় রাখি আমাদের এ লজ্জা ?
যখন দেখি সারা বাংলা জুড়ে
হিংস্র শ্বাপদদের বীভৎস তান্ডব
নির্মম ছুরিকাঘাত, আসুরিক কামাকাঙ্খা,
ভালোবাসাহীন মানুষের নির্দয় স্পর্শে
বসন্ত আসার আগেই পাতাঝরা গাছ ।


কোথায় রাখি আমাদের এ লজ্জা ?
যখন দেখি চাঁদাবাজি আর দূর্নীতির পলিতে
ক্রমাগত ভরাট জীবনের নদীগুলি
পথ হারিয়ে বয়ে চলে অজানা গন্তব্যে,
স্তব্ধ জোয়ার-ভাটা, স্তব্ধ জীবনের মুল্যবোধ
প্রতিনিয়ত মানবতার কবর রচনা ।


কোথায় রাখি আমাদের এ লজ্জা ?
যখন দেখি আমার আবাল্য স্বপ্নের জন্মভূমি
হয়ে ওঠে নারীত্বের চরম বধ্যভূমি,
বিধ্বস্ত জীবনযাপন, বিধ্বস্ত মানবিকতা
বিধ্বস্ত সংবিধান, বিধ্বস্ত গণতন্ত্র, বিধ্বস্ত নাগরিক
বিধ্বস্ত আমি...তুমি....সে........