আসরে প্রকাশিত কবিতার উপর কবিবন্ধুদের মন্তব্য দেওয়া নিয়ে গভীর অনুতাপের সাথে কয়েকটি নজরে পড়া অসঙ্গতি উল্লেখ করা প্রয়োজন বলে মনে করি :


প্রথমেই স্মরণ করিয়ে দিই আসরে নথীভুক্ত কবিবন্ধুরা প্রত্যেকেই শখের কবি । সুতরাং কখনই আশা করি না কবিতার মান শঙ্খ ঘোষ, জয় গোস্বামী বা সুবোধ সরকারের সমতুল্য হবে । তবে স্বীকার করতে বাধা নেই বেশ কয়েকজন কবিবন্ধুর কাব্যচেতনা সত্যিই অসাধারণ । যাইহোক দেখা যাচ্ছে কবিতার আসরের সৌজন্যে কবিতা প্রকাশের সুযোগ পেয়ে অনেকেই দিনদিন উন্নতি করে চলেছে ।
কিন্তু পাশাপাশি এডমিনের নতুন নিয়মে নিয়মিত কবির তালিকায় নিজের নাম উন্নীত করতে অনেকেই অশুভ প্রতিদ্বন্দিতায় অবতীর্ণ হয়েছেন । বেপরোয়া মন্তব্য প্রকাশ করে পয়েন্ট বাড়ানোই একমাত্র উদ্দেশ্য । আমি এর বিরোধিতা করছি না, তবে মন্তব্য প্রকাশ করার ক্ষেত্রে নিচের বিষয়গুলির উপর ধ্যান দেবার অনুরোধ করছি -


১) মন্তব্য করার আগে সম্পূর্ণ কবিতাটি পড়ুন । অসম্পূর্ণ বা নাপড়ে দয়া করে মন্তব্য করা থেকে বিরত থাকুন ।ভুলভ্রান্তি থাকলে ধরিয়ে দিন । মন রাখার জন্য নিম্নমানের কবিতাকে অসাধারণ বলবেন না । এর ফলে ক্ষতিগ্রস্ত হবেন নতুন কবিবন্ধু । খারাপ লাগলে খারাপই বলুন । এতে রাগ করার কোন কারন নেই । এর ফলশ্রুতিতে পরের দিনের নিবেদন হয়তো অসম্ভব ভালো হবে ।
২) মন্তব্যের সংখ্যাকে ভারী দেখানোর জন্য কোন কোন কবিবন্ধু নিজেদের মধ্যে অপ্রয়োজনীয় আলাপচারিতায় রত হচ্ছেন । এটা শুভ লক্ষণ নয় । এতে কবিতার আসরের মূল উদ্দেশ্য ব্যহত হচ্ছে ।
৩) মন্তব্য করার ক্ষেত্রেও ছুৎমার্গ দেখা যাচ্ছে । নিজেদের পরিচিত ও ভালো মন্তব্যকারীদের কবিতাতেই মন্তব্য সেরে দায় এড়ানোর চেষ্টা চলছে । প্রতিষ্ঠিত কবিবন্ধুদের উচিত প্রতিদিন অন্তত দশজন নবাগত বা নবাগতার কবিতাকে উৎসাহ দেওয়া এবং কবিতার ভুলত্রুটি নিয়ে আলোচনা করা ।
৪) মন্তব্য করার ক্ষেত্রে কাট-পেষ্ট পদ্ধতি ব্যবহার করবেন না । এটা মন্তব্যকারীর ক্ষেত্রে অপমানজনক । দরকার হলে মন্তব্যকারী বা কারীনিকে নাম বা সম্পর্ক ধরে সম্বোধন করুন ।
৫) খারাপ লাগলেও কাউকে কঠোর সমালোচনা করে নিরুৎসাহ করবেন না । গঠনমূলক সমালোচনা করুন । ভুলগুলো ধরিয়ে দিন ।


আমার মনে হয় পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কবিতার আসরের মান আমরা সত্যিই যোগ্যতামানের কাছাকছি নিয়ে যেতে পারবো ।