(বাংলা সঙ্গীত জগতের অবিসংবাদী সম্রাট ও বাঙালি সঙ্গীতপ্রেমীদের হৃদয় রত্ন প্রয়াত মান্না দে'র প্রতি শ্রদ্ধাঞ্জলী)


কফি হাউসের আড্ডায় তোমায় যতই খুঁজে মরি
পেয়ালা হাতে সিগারের রিংএ তোমায় পাবো না,
চায়ের কাপের অবশিষ্ট তলানিতে পড়ে থাকা
নিকোটিন ভস্মে কোনো গন্ধ পাওয়া যাবে না ।


ছয় দশক ধরে তোমার যাদুকরী কন্ঠের মূর্ছ্বণায়
কথা-সুরে, তাল-লয়ের ভালোবাসার যুগলবন্দি,
বাংলা তথা সারা উপমহাদেশের আবালবৃদ্ধবণিতা
কোন মায়াজালে সম্মোহিত হয়ে ছিল স্বেচ্ছাবন্দি ।


বৃন্তচ্যুত ফুলও বিচার পায় তোমার দরদী কন্ঠে
তোমার মরমী সুরে দুঃখকে বরণ করে নিয়েছ,
চোখের জলের রঙ দিয়ে ভালোবাসার  তাজমহল
আবেগপ্রবণ বাঙালির মনে তুমিই এঁকে দিয়েছ ।


নতুন প্রজন্মের কাছে তুমি ছিলে সমান জনপ্রিয়
ওরাও চায় তোমার কন্ঠের যাদু,  তোমার গান
চিরচেনা, চিরনতুন, জাগায় স্বপ্ন দেখার আবেশ
মান্না দে'র সম্মোহিণী কন্ঠে ভরে মন, ভরে প্রাণ ।