সাঁঝবেলাতে মাচার লতায় হলদ্যা ঝিঙা ফুল
মনটো হামার তুঁহার লাগ্যে কচ্ছে রে চুলবুল ।
হামাক ছাঁড়্যে ভাদর মাসে গেলি বাপের ঘর
বুঝলিনা তুই তঁর পিয়াসে মনের বাদায় ঝড় ।
ঝাঁঝরা ঘরে খড়ের চালে ঝরঝরা জল পড়ে
জাগ্যে বসে খাট্যের উপর মনটো কেমন করে ।
ভাদুর সুরে মন মাতেছ্যে খাজা গজার মেলা
জুসনা রাত্যে স্বপুন দেখি তুঁহার হামার খেলা ।
সুয়াদ ছিল তুঁহার লাগ্যে কিনব মেলায় দুল
একলা মরদ রাখ্যে দিহে করলিরে তুই ভুল ।


তুঁহাক পত্থম চোতগাজনে দেখা তেঁতুলতলে
লতুন গাছে ডুমুরপাকা তঁর হাসিতেই মিলে ।
বোশ্যাখ মাসে করলি বিহা হলি জীবনসাথী
তঁর লেশাতেই পাগল হয়ে কাটছ্যে দিনরাতি ।
ঝুমুর গানে তুঁহার সনে মহুল্যা লেশায় লাচ
তুকে লিহে স্বপুনগুল্যান করব্যই হামি সাচ ।
মঙলিরে তুই বুঝলিনা রে মুর মনটোর ব্যথা
নাই'ত এমন ভরা ভাদরে কেনে গেলিস হথা
বুঝবি যখন করব্য সাঙ্ঘা ঝুমরি মেঝ্যান সাথে
দেখবি ঘুরে ঘরটো আছে মরদটোই বেহাতে ।


( আশা করি প্রতিটা শব্দেরই মানে বোঝা যাচ্ছে বা অনুমান করা যাচ্ছে )