আবহাওয়া অফিসের খবর বৃষ্টি এখন দুরাশা
সন্ধ্যেয় ছাতে গা এলিয়ে লাগছে বড়ই খাশা ।
বাড়ী ভর্তি লোকজন উপলক্ষ্য বোনের বিয়ে
গানের আসরে চলছে নাস্তা চা পকোড়া দিয়ে ।
কেউবা গাইলো রবীন্দ্র গান কেউবা নজরুল
কেউবা হ’ল নীরব শ্রোতা কেউ গাইছে ভুল ।
জামাইবাবু রসিক মানুষ বললো হাতটা নেড়ে
এমন গানটা গাইতে হবে বৃষ্টি আসবে তেড়ে ।
সবাই তখন মুখ চাওয়াচায়ি গাইবে এমন কে ?
জামাইবাবুই বললো তখন যার বিয়ে ঠিক সে
বোনের তখন মুখটি কালো পালিয়ে গেলে বাঁচে
সপ্তরথির চক্রব্যুহে তার সব চেষ্টাই গেল কেঁচে ।
বাধ্য হয়েই ধরলো সে গান মেঘ মল্লার রাগে
গাইলো ভালই যদিও এ গান গায়নি সে আগে ।
গান শেষ হ’ল বৃষ্টি এলোনা সবাই ভ্রুকুটি করে
অপমানে বোন মাথা নিচু করে ছুটে গেল ঘরে ।
মাঝরাতে দেখি কি করে জানিনা হঠাৎ বৃষ্টি এলো
সবাই গভীর নিদ্রা মগন শুধু বোনটাই জেগেছিল ।