খটখট্যা ঐ লদী,
            থমক্যে আছে বাতাস
গনগন্যা রোদে জ্বলছে আগুন
            হিঃহিঃ হাসছ্যে আকাশ ।


আষাঢ় আস্যে গেল
            তবু মেঘের দেখা নাই
গুমোট গরমে ভাঁপাই দিছে
            কুথাই টুকুন শান্তি পাই ?


এখন টিভিতে বিশ্বকাপ
            ভাগ্যিস শুধু রাতের বেলা
গরম লাগ্যে ঘুম না আল্যে
            দেখ বসে নেইমারদের খেলা ।


চাদ্দিকে জলের টান
            কুঁয়া পখুর সবই গেছে শুঁকাই
লতুন ঋতুর গান শুনাতে
            ঝম ঝম করে আয় বৃষ্টি আয় ।