চাঁড়ে চাঁড়ে চল’ন গো বৌ
                আসত্যে পারে ঝড়
বারিশ হবার আগেই মুদের
               পৌঁছত্যে হবেক ঘর ।
বাপের ঘরে ছিলিস কেনে
               মাস খানেকের বেশী
মনটো হামার হুদকে ছিল
              তুকে পাঁয়েই খুশী ।
তুর লাগ্যে মনটো হামার
              ছিল নাই মুর মনে
কামে কাজে লাগথ্য না মন
              তুই স্বপনে জাগরনে ।
জুসনা রাত্যে তুকেই দেখি
              চাঁদকে ভাল্যে ভাল্যে
তুকে ছাড়া ঘুম আসেনা
               কুথাও বাইরে গেলে
তুই না থাকল্যে লাউচিংড়ি
               কে রাঁধবেক বল !
ঝুমকা পরে লদীর ঘাটে
              কে আনবেক জল ?
সাঁঝ বিহানে হামার চুলে
              হাত বুলাবেক কে ?
তোর পুষা দুই টিয়াপাখি
             তুকেই শুধু ডাকে
হাসিসনা তুই পথের মাঝে
               মন আনচান করে
আজ ভালবাসার ফুল ফুটাব
               চল ন তুই ঘরে ।


শব্দার্থ
চাঁড়ে (তাড়াতাড়ি);  হুদকে (চঞ্চল); ভাল্যে (তাকিয়ে)