ঊষর বন্ধুর শত যোজন প্রান্তর
তীব্র দহনে দাহে গ্রীস্মের ভাস্কর  ।
প্রকৃতির অনাদৃত জারজ সন্তান
হেথাহোথা লোকালয় যেন মরুদ্যান ।
দিগন্ত বিস্তৃত রুক্ষ পাহাড়ের ঢাল
কোথাও বা বনাঞ্চলে মহুয়া ও শাল ।
অনিশ্চিত বৃষ্টিপাত অনিশ্চিত চাষ
দারিদ্রতা চিরসঙ্গী হয় বারোমাস ।
কৃষি-শিল্পে প্রবঞ্চিত রুদ্ধ উন্নতি
অর্দ্ধভুক্ত জনগণ, কেহ ক্রোড়পতি ।
ভুগর্ভে সঞ্চিত সেথা খণিজ ভান্ডার
কচিত কখনো মেলে জলের সম্ভার ।
কুষ্ঠ,যক্ষা,মহামারি নিত্য সাথী হন
রক্তঝরা রাজনীতি নয়া সংযোজন  ।
ভাষার দোহায় দিয়ে বঙ্গে সংযুক্তি
বিভেদ বৈষম্য থেকে তবু নাই মুক্তি ।
শিক্ষা-স্বাস্থ্য উন্নয়নে প্রতিশ্রুতির বান
ভোটপর্ব সাঙ্গ হলে সবাই ভুলে যান  ।
ভাদু-টুসু-ঝুমুরের সুরে আপনভোলা
মহুয়ার নেশা আর ছৌনৃত্যের পালা ।
খরা দুর্ভিক্ষেও সেথা প্রাণের স্নিগ্ধতা
হাসিমুখে জয় করে সর্ব প্রতিকুলতা ।
এহেন দেশেও আজ আতঙ্কের ছায়া
নিশিরাতে হানা দেয় সন্ত্রাসের কায়া ।
অবহেলিত জনগণ শান্তি শুধু চায়
লালমাটির পাঁচালির শেষ কভু নাই ।