অ কুড়ানি                                 ভাত ঘুমানি
              উঠ চাঁড়ে ই বেলা
দেখ বাহারে,                               বারিষ ঝরে
               ভিজল যে ধানগুল্যা ।
ধান সিঝাঁয়ে,                              ধান শুখাঁয়ে
                ভুলেই গেলি তুলতে ?
না শুনে কথা,                             কাচলি কাঁথা
                 বিছনা পাবি পাততে ?
দেখবি তো আয়,                         ঘর ছামুটোয়
                    লদীর পারা জল
নেড়িগুল্যা যাঁয়ে,                         লেজ গুটায়ে
                   ঢুকছে মরাই তল ।
আসমান ফাঁড়ে,                          ঝরঝর ঝরে
                   কড়কড়্যা বাজ পড়ে
শনশন্যা ঝড়,                             উড়াল্য যে খড়
                    মুদের গুয়াল ঘরে ।
মড়মড় করে,                              গাছ ভাঙ্গে পড়ে
                     ধড়পড় করে বুক
ক্ষেতে হবে বান,                           রুঁয়া যাবে ধান
                     ইটুকুই মুদের সুখ ।
সঞ্ঝ্যা নামার,                              আগেই আন্ধার
                   কেরাসিন বাতি জ্বাল
গটা রাত ধরে,                             বারিষের পরে
                    দেখবি নয়া সকাল ।


• “বরষার আয়োজন” বিভাগের জন্য


কিছু শব্দার্থ :
চাঁড়ে (তাড়াতাড়ি); বাহারে (বাইরে: সিঝাঁয়ে (সিদ্ধ করে) শুখাঁয়ে (শুকনো করে); ছামুটোয় (সম্মুখে); লদীর (নদীর); মরাই (ধানের গোলা);
ফাঁড়ে (বিদীর্ণ করে)