রামচন্দ্র ওকে জিজ্ঞেস করলেন- তুমি কে গো, মিত্র ?
ওপাশ থেকে উত্তর এল -  আমি শম্ভুক, জাতে শুদ্র ।
বিস্মিত অযোধ্যাপতি -   তুমি এখন কি কাজে মগ্ন ?
শম্ভুকও নির্লিপ্ত  -   আমার এখন বেদ পাঠের লগ্ন ।


প্রজাবৎসল রাম, সারা অযোধ্যা যাঁকে ভগবান মানে
তীব্র রোশানলে দগ্ধ হয়ে খাপ থেকে তরবারি টেনে
এক কোপে ধড় থেকে পৃথক করলেন শম্ভুকের মুন্ড
শাস্ত্র মতে শুদ্রের বেদ পাঠ মেনে নেবে কোন পাষন্ড ?


মনুসংহিতার আইনে নীচ শম্ভুকরা চিরদিনই রাষ্ট্রদ্রোহী
শত দোষে দোষী রামচন্দ্ররা আইনের নীল রক্তবাহী ,
যুগে যুগে রামচন্দ্ররা যতো পূজো পাচ্ছে পাক না মন্দিরে
শম্ভুকরা যেমন আছে থাকুক চিরদিন আমাদের অন্তরে ।