দক্ষিন আফ্রিকার মুক্তিসূর্য প্রয়াত নেলশন ম্যান্ডেলার প্রতি শ্রদ্ধার্ঘ্য


গায়ের বন্নটা কাল বল্যে লিজের দেশেই উঁরা ছিল উদ্বাস্তু
গরাদের চোখ্যে ছিল উঁরা আফ্রিকার কন গহীন বনের জন্তূ
লালমুহা পল্টনদের বন্দুকের খঁচা, চড়থাপ্পড় রোজেই জুটে
কপালে থাকল্যে আধপুড়া রুটি, নাইত থাক ভুখা পেটে ।


চাবুকের ঘা চোখরাঙানি, কতদিন আর হিজড়ার জীবন ?
জোট বাঁধল কাল মানুষ, লড়াই করত্যে শিখাল নেলশন
বিনা রক্তে, বিনা অস্ত্রে বদলা লিতে চাদ্দিকে উঠল ডাক
মিছিলে মিছিলে আওয়াজ উঠল বন্নবিভেদ নিপাত যাক ।


বিচারের নামে সাতাশ বছর ম্যান্ডেলাকে রাখে করে বন্দি
নাই থামল্য কাল মানুষের লড়াই, উঁরা যতই করুক ফন্দি
জেল কুঠরির খাট্যে বসেই চালাই গেলেন মুক্তির লড়াই
খতম হল দুনিয়াজোড়া সাদা চামড়ার জাতগরবের বড়াই ।


দেশের মানুষ এককাট্টা, ম্যান্ডেলাকে রাখেন দেশের শিরে
সাদা কালর মিলন ঘটায় শান্তি ফিরে আসে দুনিয়াজুড়ে
বন্নবিভেদ নিকাশ করায় গটা দুনিয়ায় উঠল তার জয়ধ্বণি
মরণেও তাই বাঁচে রইবেন কাল মানুষের চোখ্যের মণি ।


শব্দার্থ
বন্ন (বর্ণ); উঁরা (ওরা); গরা (সাদা); পল্টন (সেনা)
ভুখা (অনাহার)