অলিতে গলিতে রাতারাতি
                    গজিয়ে ওঠা ইংরেজী মাধ্যম স্কুল,
টিভির বাংলা অনুষ্ঠানে
                    উচ্চারণ আর বানানে অজস্র ভুল ।
আধুনিক কবি সাহিত্যিকদের
                    কলমে পাশ্চাত্যের রগরগে ভালবাসা,
বাংলা গানের আসর জুড়ে
                    অবাঙ্গালিদের উচ্চারণে বিকৃত ভাষা ।
বাবা-মা’র ঐকান্তিক প্রচেষ্টায়
                    সন্তানের মনে মাতৃভাষা ঘৃণার সঞ্চার,
বাংলা পড়া ছাত্রছাত্রীদর প্রতি
                    ইংরেজীওয়ালাদের বিদ্বেষপূর্ণ ব্যবহার ।
সংবাদপত্রের প্রতিটি ছত্রে
                   বাংলা শব্দকোষের অবিরাম ধর্ষণ,
স্বর্ণযুগের বাংলাগান ভুলে
                   আধুনিক প্রজন্মের হিন্দি আকর্ষণ ।
পয়লা বৈশাখের নববর্ষ ছেড়ে
                   হ্যাপী নিউ ইয়ারের সাড়ম্বর পালন,
জন্মদিনের পায়েস মিষ্টি ভুলে
                   মোমবাতি ঘেরা কেক-পেষ্ট্রির প্রচলন ।
শত বিচ্যুতি মেনে নিয়েও
                   আমরা ভুলিনি সেই একুশে ফেব্রুয়ারী,
যে ভাষায় প্রথম মাকে ডেকেছি
                   তাকে কি কখনও আমরা ভুলতে পারি ?