ধবধব্যা ধুতি পাঞ্জাবী পরে
                 যতই করিস ঢঙ
তবুও তরা হামদের চোখ্যে
                 চোত-গাজনের সঙ ।
ফুল-চাদরের সম্মান পাস
                 ইদিক উদিক থাক্যে
ময়ূর পেখম লাগায়েও কাগে
                সেই কা কা ডাকে ।
গরীবের দুখে গপ্ফ পইদ্দে
               ভাসাস চোখ্যের জলে
উ জলে কভুও খরাপুড়া মাটি
               লরম হবে কি ভুলে ?
বেওসা করিস দুখের-ভুখের
              বাইস্কোপের পর্দায়
কভুও দু’টাকা দিলি খয়রাতি
             মাড়-ভাত যাতে পাই ?
কাগজে কিতাবে জীবন দিতেও
             রাজী বাংলার লাগ্যে
ইংরাজী পড়ে তুদের ছিল্যারা
             বাংলা মুদের ভাগে ।
মিঠা বক্তিমা আগুপেছু যার
             রবি ঠাকুরের বানী
কাজের বেলায় লিজেরাই তরা
            মানছিস কতখানি !
উল্টাই যাস পাল্টাই যাস
           গদিতে যে থাকে হুজুর
রঙ পাল্টাস গিরগিটি পারা
           লিজেরাই ভাবিস চতুর ?
জ্ঞানীগুনী তরা সমাজের মাথা
           হামরা গাঁয়ের লোক
বলে দিস যিটা করে দেখা সিটা
           দেখবে হাজার চ্যোখ ।
ডাইভার তরা সওয়ারী মুরা
           চলছ্যে সমাজ গাড়ী
চ্যোখ বুজে তাই বিশ্বাস করে
           দিয়েছি ই পথ পাড়ি
যদি তর ভুলে গটা গাড়ীটোই
          মরণ গহ্বরে ঢুকে
মানুষ তুদের ক্ষমা করবেনা
          দিবে চুনকালি মুখে ।