বিগত ১৫০ বছর ধরে বাংলা ভাষা শিক্ষার প্রথম সোপান 'বর্ণপরিচয় (১ম ও ২য় ভাগ)' ও তার প্রণেতা তথা বাঙালির নবজাগরণের অন্যতম পথিকৃত পন্ডিত ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের স্মরণে আজকের নিবেদন আঞ্চলিক ভাষায় রচিত ছড়া  'বন্নপরিচয়' ।


ছৈতা পরা              চাদর উঢ়া
ফটটা কার             নামটা জানিস ?
ইস্কুলে যাস            করিসনা পাস
লুঁকাই লুঁকাই          বিঢ়ি টানিস !


শহর যাঁয়ে             পৈসা দিয়ে
বইটা তুকে            কিনে দিলি,
লাল মলাটে          উপর পটে
ছবিটো কার          পাসুরে গেলি ?


অ আ ক খ           ঐক্য বাক্য
শিখলি কুথায়        বকা হারান ?
চুরির দায়ে           ফাঁসির রায়ে
ভুবন কাটে           মাসীটোর কান ।


রাখাল হলে         পড়ত্যে ভুলে
মরণ তক্ক            টানবি ঘানি,
গোপাল ছেল্যা      কতনা ভালা
বাপের মায়ের       চোখ্যের মণি ।


ইসব গাঁথা          পাবিস কুথা
বইটোর নাম        বন্ন পরিচয়,
লিখেছিলেন        বিদ্যাসাগর
দন্ডবত কর         হুঁই ফটটোয় ।


ছৈতা (ছয় হাতের ধুতি); উঢ়া (গায়ে জড়ানো);
পাসুরে (ভুলে যাওয়া); দন্ডবত (প্রণাম করা)