আজ ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ অর্থাৎ হুল দিবস । ১৮৫২ সালের ৩০শে জুন অত্যাচারী বৃটিশরাজের বিরুদ্ধে যে বিদ্রোহের আগুন সমাজের চির অবহেলিত সাঁওতাল বীরেরা জ্বেলেছিলেন তারই বৃহত্তর প্রকাশ ঘটেছিল ১৮৫৭  সালের সিপাহী বিদ্রোহ রূপে । সে হিসেবে সাঁওতাল বিদ্রোহকে ভারতের প্রথম স্বাধীনতার যুদ্ধ বললে অত্যুক্তি হয় না । যাই হোক বিজ্ঞানের ছাত্র ছিলাম বলে ইতিহাস পড়ার সুযোগ খুব কম পেয়েছি । তাই আমার স্বল্প জ্ঞান থেকেই রচিত "হুল শহীদের রক্তে রাঙা" কবিতাটি আমাদের বীর সাঁওতাল শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য হিসেবে অর্পণ করলাম । ত্রুটি বিচ্যুতি থাকলে তার জন্য অগ্রিম ক্ষমাপ্রার্থী ।
আজকেই আবার এই আসরে আমার ৫০তম প্রকাশন । এই শুভক্ষণে প্রতিটি কবিবন্ধু, যাঁরা আমায় প্রতিনিয়ত অনুপ্রেরণা জুগিয়েছেন, সাহস দিয়েছেন, তাঁদের প্রতি রইল বিনীত কৃতজ্ঞতা ও হৃদয়ভরা ভালোবাসা । ধন্যবাদ আপনাদের ।