ড্রইংরুমে সুসজ্জিত মনীষীদের ছবি,
পরিব্রাজক স্বামীজির পাশে বিশ্বকবি ।
সকালে ফুলমালা সন্ধ্যেয় ধূপবাতি
বাজেট বাড়ুক তবু নেই কোন ক্ষতি ।
প্রতিদিন শোনা চাই রবীন্দ্র সঙ্গীত
বেলুড়মঠে হাজিরা কি গ্রীস্ম-শীত ।
বিবেক রচনা ভরা সুদৃশ্য শোকেস
রবীন্দ্র সাহিত্যের নেই কোন শেষ ।
অভ্যাস একবার মাসে পোকামারা
পড়ুক না পড়ুক আদর-যত্নে ভরা ।
দু’বেলাই আহ্নিক ঘন্টা নেড়ে পূজা
ঈশ্বরকে পাওয়া বুঝি এমনি সোজা !
ধন্য ধন্য করে সব আত্মীয় পড়শী
অন্তরালে বলে কেউ বিড়াল তপস্বী ।
কুকুর বিড়াল দেখে শুধু ঝাঁটা লাথি
নিঃস্বকে ভিক্ষা দিতেও প্রবল আপত্তি ।
যতই মন্দিরে যাও, যাওনা মসজিদ
ঈশ্বরকে পেতে চাই জীবপ্রেমী হৃদ ।
স্বামীজি-রবীন্দ্রনাথের জীবনই বানী
লোকদেখানো ভক্তির ভন্ড চূড়ামণি ।


“জীবে প্রেম করে যেইজন সেইজন সেবিছে ঈশ্বর” - স্বামী বিবেকানন্দ