দশটি বেড়াল, ঘরের কোনে
                  করছে বসে মিটিং,
মালিক কেন দিচ্ছেনা ধ্যান
                 ওদের লজিং ফুডিং ।
আগেতো বেশ আনতো মালিক
                 ভোলা কিম্বা খয়রা,
এখন কেন বাজেট ছাটাই
                 চারা পুঁটি দাঁইড়া ।
পালের গোদা হুলো বেড়াল
                করলো যখন প্রস্তাব,
ইঁদুর মারা ছেড়েই দেব
               সবাই মিলে ইনক্লাব ।
বুঝবে যখন লেপ তোষক
               করবে ফালা ফালা,
হাতে পায়ে ধরবে মোদের
               আনবে রুই কাতলা ।
আবার যদি রেগে বলেন
               ঘরের থেকে পালা,
যাবোনা কেউ এঘর ছেড়ে
               হবে ওনার জ্বালা ।
কয়েক বছর চাকরি আছে
               যাবেন নিজের বাটি,
পাবেন শেষে দেদার টাকা
               চুষবো মোরা আঁটি ।
সবার শেষে বলবো মোরা
              করেন কেন টেনশন ?
সারা জীবন ইঁদুর মারার
              দেনতো মশাই পেনশন !


রম্য কবিতা : কবিবন্ধু শহীদুল হকের আহ্বাণে