আপনি কে বঠেন আজ্ঞা ? চিনতে লারছি ।
বাব্বা, সঙে ফট তুলার লকও আনেছেন ?
কন প্যাপার, টিভি থাক্য আস্যছেন বধয়
ও মিতনা, দে’ন বাবুকে একটো চিয়ার,
ভাঙাটোই দে’ন বাপ, ইট দিয়ে ঠেকনা দে !
ইবার বলেন বাবু পরথমে ফট তুলবেন,
নকি সওয়াল করবেন, হামরা কেমন আছি ?
আপনি খাতা কলম লিয়ে লিখেলেন বাবু
হামরা বহুত ভাল আছি, দমে সুখে আছি ।
জল না পড়লেও গাঁয়ে দুটা টিউকল আছে
মাষ্টর না থাকলেও একটো ইস্কুলও চলছ্যে ।
হুঁই দেখে লেন বিজলী বাতির খাম্বা পুঁতেছে
চার বছর হল্য, আগলা বছর তার লাগবেক
আর পাঁচ দশ বছর বাঁচলে বাতিও জ্বলাবো ।
ই বছরল্যে ভাবছি চাষবাস আর করবো নাই
করে কি হবেক ? ধান বিকে কন লাভ নাই,
বছরের চাষ খরচাটাও না পাল্যে করব্য কেনে ?
তারল্যে গরমেন্টের দু’টাকা কেজির চাল পাঁয়ে
সুখেই আছি, সকালল্যে বস্যে বস্যে গুলতানি ।
ছ’টা পাশ দিয়ে রাসুর বেটাটোর চাকরি নাই
হাবলুর বেটা কলিজে পড়েও রেলে ঘুঘনি বিকে
উ সব দেখে দু’টা বেটাকেই লিখাপড়া ছাড়াইছি ।
বাপের হোটেলে খাছে, লতুন লতুন মেয়্যা জুটাছে
গাঁজা, মদ, চরস সবেই মিলছে ইখন ই গেরামে ।
না বাবু, ব্যাঙ্কের লুন, বুঢ়া ভাতা, রাঢ়ী ভাতা
ছাগল-গরু, উ সব হামদের আর লাগবেক নাই
হামরা বহুত সুখে আছি, ঠুলিপরা এঁড়াগরু হয়ে ।