রাম রাবনের লড়াই হবেক
                         চাকলতোড়ের মোড়ে
ঢাক ঢোল আর ধামসা মাদল
                        বাজেরে তাই জোরে ।
কেউ সাজবেক বীর হনুমান
                        কাঁধে লিবেক গদা
কেউ বা সাজবেক কুম্ভকর্ণ
                       ঘুমায় যেমন মুরদা ।
ধামসা তালে উলফা দিবেক
                      বাহারি মুহা পরে
খঁকরা পেটেও তাগদ দেখায়
                      লাচে বাঁশির সুরে ।
লাচতে লাচতে লড়াই করে
                      উলফা দিয়েই ঘুরে
টাঁড়বাদের ছৌ লাচের ভাই
                     কদর জগত জুড়ে ।
ছ্যাঁড়া ফাটা জামার পকেট
                    ভরায় কত খেতাব
নাই তবু জুটে শুখারুটি
                    নাই মিটল অভাব ।
ছৌয়ের নামে পুঁথি লিখে
                   নাম কিনছিস দমতক
রক্ত ঝরায় লাচছে যারা
                   বুঝেছে তুদের মতলব ।
দশটা মাথা লিয়ে রাবন
                  বীরের মতন লড়াই
গুরগুরাছ্যে পেটের খিদা
                  তিনদিন ভাত নাই ।
মুহার ভিতর আসছ্যে বাস
                 গরম গরম ভাতের
পালার শেষেই মিলবে খানা
                মিটবে খিদা পেটের ।
ছৌয়ের লাগ্যে গরব করি
                দেশের মান বাড়ালে
কেউ ভাবিনা উঁদের কথা
               ছৌ মুহার আড়ালে ।


শব্দার্থ
ছৌ (আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আদিবাসী নৃত্যকলা । কুশীলবরা মুখোষ পরে সুসজ্জিত হয়ে বাজনার তালে তালে নৃত্যের মাধ্যমে পৌরানিক পালার অভিনয় করেন । যথেষ্ট শারীরিক সক্ষমতা ছাড়া ছৌ নৃত্যে অংশগ্রহণ করা অসম্ভব) মুহা (মুখোশ); উলফা (ডিগবাজি); খঁকরা (খালি); বাহারি (সুন্দর); গুরগুরাছ্যে (গর্জন করছে); বাস (গন্ধ)