পেটে অমন গামছা বাঁধ্যে
কাজ করব্য নাই
কুকুর বিড়াল লই হামরা
বাঁচতে মুরা চাই ।
গাঁয়ের মড়ল কাড়্যে লিলেক
ছিল যেটুক সম্বল
করল্য সিথায় ফলের বাগান
ছামুতে ধান কল ।
ধান কলেতে মজুর খাটি
হপ্তায় দু’শ টাকা
মাড়ে ভাতে নুন নঙ্কায়
দুদিনেই হাত ফাঁকা ।
বড়কা বেটা ইস্কুলে যায়
বই কিনতে লারি
ঝঁক ধরেছে বেটি হামার
চাই সিলিকের শাড়ী ।
বউটা হামার বাসন মাজে
লোকের ঘরে যাঁয়ে
ঘর ভাড়াটা শুধতে পারে
তিনশ টাকা পাঁয়ে ।
পেটের খিদা তড়পে মরে
ধান বস্তার ভারে
লুটুর পুটুর পাদুটা তাই
চলতে আর লারে ।
বললি সিদিন বাবুর কাছে
পৈসা বাড়ান কত্তা
ধমক ধামক চইখ রাঙানি
মারল খুলে জুতা ।
মনের যত চাপা আগুন
উঠল তখন জ্বলে
লাফাই উঠে দিলি থাপ্পড়
বাবুর সাফা গালে ।
শির উঠায়ে বুক চিতায়ে
বললি ফাঁটাই গলা
ঘানি টানার দিন ফুরাঁইছে
ইবার মুদের পালা ।


* কবিতাটি পশ্চিমবঙ্গের বাঁকুড়া-পুরুলিয়া জেলার গ্রাম্য কথ্য ভাষায় রচিত ।