স্বাধীনতা মানে ,    আমাদের কাছে    
জাতীয় ছুটির দিন                                  
দিনে যদি খাই ,   পাটনাই খাঁসি  
রাত্তিরে চাওমিন ।                            
স্বাধীনতা মানে , পাড়ায় পাড়ায়  
শিশুদের নাচ গান  
সকাল থেকেই ,  মন উড়ু উড়ু    
আড্ডা মারার টান ।                          
স্বাধীনতা মানে , আশার প্রহর  
কেরানীবাবুর মনে
গদি বাঁচাবার ,  তাড়নায় যদি
সুদ কমে গৃহঋণে !
স্বাধীনতা মানে , উড়িয়ে বাইক
বিগবাজারের সেলে
পকেটের টাকা , হয়ে যাক ফাঁকা
গিন্নির মন পেলে ।
স্বাধীনতা মানে , ক্লাবে ক্লাবে সব
হিন্দি চটুল গান
দেশপ্রেম ভুলে , আম জনতার
ওষ্ঠাগত প্রাণ ।
স্বাধীনতা মানে , টিভিতে ক্রিকেট
শচীন সেহবাগ,
ভাষাভেদ গুলে , রাজনীতি ভুলে
দেশের অনুরাগ ।
স্বাধীনতা মানে , নাইট ক্লাবের
ডিস্কোথেকের রেশ
হাতে হাতে গ্লাস , বিদেশী সুরায়
চিয়ার্স আমার দেশ ।
আমরা জানিনা , জানতে চাইনা
কিভাবে স্বাধীন হলাম
শত শত প্রাণ , করে বলিদান
এমনকি আর পেলাম ?
বিদেশী তাড়িয়ে , স্বাধীনতা পেয়ে
ভুলটা করেছে শেষে
সুইস ব্যাঙ্কটা, বিদেশে রইল
এলোনা কেন এদেশে !