ই লাল মাটিটা
ইটোই যে হামার জনমভিটা
ইঠেনেই হামার লাইড় কাটা
ইখেনেই মায়ের আঁতুড় ঘাটা
ই ঘরেই হামার পরথম হাঁটা
ই টেবিলে বসে পরীক্ষার খাটা
ই খাট্যে শুয়ে কাটেছে  রাতটা
ই ঘরে রোজ মা দিত  ঝাঁটা
ই ডাব্বাটোয় মা রাখত্য আটা
ইঠেনে খাত্যে বসে হাত চাটা
ই আয়নাটা পথমল্যেই ফাটা
ইটো দেখে পরথম গঁফ ছাঁটা
ইখেনল্যেই পড়তে গেলি টাটা
ই ঘরেই পালি নকরির চিঠিটা
ই গাছতলে পালি তুর মনটা
ই ঘরেই হল্য মুদের বিয়াটা
ই মাটির লাগ্যে গতর খাটা
ই জীবনে কত জুয়ার ভাটা
ইয়াদ রয়ে যাবে জীবন গটা
ই মা’কে তুরা করিসনা বাটা


* আদি মিল - অন্ত মিল