মানুষ লয় গো দেবতা বটে হামদের মাষ্টরবাবু
উনার লাগ্যেই পড়তে শিখে আমলাপাড়ার হাবু ।
গটা দিনটা গুলতানি আর আন্ধার হল্যেই চুরি
হাবুবাবুর রোজনামতা আর কাঁদে মরে মা বুড়ি ।
বুড়ির দুঃখ নাই সইল পেরাইমারী ইস্কুল মাষ্টর
বুঝাঁই সুঝাঁই হাবুকে তাই আনে ইস্কুলের অন্দর
গল্ফ বলল্য, কবিতা বলল্য, বলল্য হাঁসির ছড়া
চা খাওয়াল্য, চপ খাওয়াল্য, দিল তালের বড়া ।
দোস্তি করায় হাবুর সাথে মাখ্যে লিলেন বদনাম
লিপরোয়া মাষ্টরের জান হাবুর লাগ্যেই কুরবান ।
অবাক সবাই, অবাক বুড়ি, অবাক গাঁয়ের লোক
সঞ্ঝ্যা বেলায় বাতির আলোয় পড়ছ্যে হাবু শ্লোক ।
দিনের বেলায় ছাত্তর পড়ান রাত্যের বেলায় হাবু
ইস্কুল কলিজের বেড়া ডিঙায় হল্য আপিসের বাবু ।
বয়স হল্যেও মাষ্টর বাবুর ছাত্তর পড়ানোর নেশা
হাজার হাজার হাবু গড়াই যেমন একমাত্তর পেশা ।
হতে পারতেন মন্ত্রী লেতা কিম্বা জিলার সভাপতি
শাগভাত খাব মরন তক্ক তবু পাল্টাব নাই নীতি ।
দেশ গড়ার কারিগর উনারা, নাইবা পান পুরস্কার
শিক্ষক দিবসে দিলাম উঁদের মনের শ্রদ্ধা উপহার ।


( আজ শিক্ষক দিবস । ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি তথা জাতীয় শিক্ষক ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণানের জন্মদিন । এই শুভদিনে এই উপমহাদেশের প্রতিটি আদর্শ শিক্ষক তথা সবার অলক্ষ্যে থাকা মানুষ গড়ার কারিগরদের প্রতি আমার বিনম্র শ্রদ্ধার্ঘ্য )


• পশ্চিমবঙ্গের পশ্চিমাঞ্চলে প্রচলিত আঞ্চলিক কথ্য ভাষায় রচিত ।