তোমরা সুযোগ বুঝে গোড়া কেটে
আগায় জল ঢালো,
তোমার “হ্যাঁ”গুলোতে “না” বললেই
ঘরে আগুন জ্বালো,
এটা কোন নতুন কথা হল ?


যদি গরীব মানুষ খিদের জ্বালায়
নোংরা খুঁটে খায়
যদি অসহায়া নারীর যৌবন সুধা
ধর্ষক লুটে হায়
তোমার তাতে কী এসে যায় ?


তোমরা পয়সা দিয়ে বিবেক কেনো
গায়ের জোরে যুক্তি
করো দেশ মাতৃকার দোহায় দিয়ে
শত্রুর সাথে চুক্তি
বলতো ভাই, কবে দেবে মুক্তি ?