দুগ্গা ঠাকুর                   দুগ্গা ঠাকুর
টুপুর টাপুর                  সকাল দুপুর
বাপের ঘরে                  আসবি পরে
বুকে হাপুর                  কর’ন সবুর ।


শুকনা ডাঙায়              কদাল চালাই
ধরণ দিনে                 পেটের টানে
ফুলকা লুচি               খলম কুচি
চাষীর মনে                 ঢেঁকি ভানে ।


শাওন মাসে               বারিষ আসে
বলদ টানা                 হালের ফানা
মাটি ফাঁড়ে               লদীর পাড়ে
আসতে দে’না            ধানের কনা ।


গটা বছর                   গুনি পহর
শরত মানে                কাশের বনে
শিউলি ফুলে              লহর তুলে
আকাশ পানে              তুলা ধুনে ।


থাকবি য’দিন            মনটা রঙিন
বিজয়া হলে               যাবিস চলে
ঢাকের কাঠি              বেতাল চাটি
মায়ের গালে              সিন্দুর লালে ।