দিন এলোরে দিন এলো ঐ
পালা বদলের পালা
বাড়ছে আগুন জঠর জ্বালায়
কারখানা গেটে তালা ।
জাগছে মানুষ ক্ষেত খামারে
দ্রোহের নিশান তারা
হাজার হাজার বেকার শ্রমিক
ক্রুদ্ধ বাক্য হারা ।
মিথ্যে শ্লোগান মিথ্যে বুলি
বাড়ায় ক্রোধের পারদ
উদোর পিন্ডি বুধোর ঘাড়ে
কলি যুগের নারদ ।
আম জনতাকে বুড়ো আঙুল
দেখিয়ে পাবি পার  ?
এমন গারদে ঢুকতে হবে
নাইকো চাবি যার ।