এই তো সিদিন আস্যেছিলি
                   আবার এলি মা ?
সময় যেমন সোতের পারা
                   দাঁড়াই থাকে না ।
হামি মাগো কাজের মেয়্যা
                  বাবুর ঘরে থাকি
তোর পূজাটা দেখব কিমা
                  দিয়ে কাজে ফাঁকি ।
ঘরকে ঝাড়া বারকে ঝাড়া
                  ধুয়া কাচার ঠেলা
লাওয়া খাওয়া ঠিক থাকেনা
                 কখন যাব মেলা ?
বাবুর হুকুম ব্যাটার মেজাজ
                 গিন্নী মায়ের গাল
গতর খাট্যে দিনে রাইতে
                খা গুগলির ঝাল ।
বাবুর বেটির লতুন শাড়ী
                হামার কন নাই
ছেঁড়া শাড়ী পরে কেমন
               তুর দরশন পাই ।
ভাবছি বসে কিসের পরব
              কাদের লাগ্যে তুই
তেল্যা মাথায় তেল দিস মা
               ছুঁচিসনা তুই ভুঁই ।
দুগ্গামা তুর ছিষ্টিকে গড়
              তুর বিচার বিবেচনা
গড় করি তুর ছিচরণে
             করিসনা মা মানা ।
- 0 -