নদী কুথায় ?                            বহুত দূরে !
          আগের থ্যাকেই ন্যাংটো হলি ?
ইখন তুকে                              কেমন করে
            নদীর জলের গপ্ফ বলি ।
নদী পেরাই                             যাবিস কুথায়
          পুড়া কপাল সঙ্গে যাবেক
ভাতের হাঁড়ি                           খুন্তি ডাবু
         মনের মাঝে ঝনঝনাবেক ।
নিজের মরদ                           বেটা বিটি
            মুর্গি ছাগল গরু ভেঁড়া
মনের বাদায়                           গাড়্যে বসা
           শায়া কামিজ লুঙ্গি ছেঁড়া ।
নদীর ধারে                             আনাচ কানাচ
          মেয়্যাখেঁক্যা লেকড়া ঘুরে
তুকে ইমন                            দেখলে উঁরা
           ছিঁড়ে খাবেক জিসমভরে ।
ঘর ছামুতে                             কুকুর বসে
         বাস্যাম বেলায় কিসের আশে ?
বাঁচবি কুথায়                           সগ্গে গেলেও
            লেকড়াগুল্যা আশে পাশে ।
ডাঙ্গা কুথায়                            নদীর পারা
             জল থইথই জীবনটাতে
হিম্মত রাখ                            করতে লড়াই
           ঝড় তুফানি নিকষ রাত্যে ।