যেই ঘড়িতে বাজলো ছ’টা
ঘুম ভেঙে সেই জেগে ওঠা
পোষা বিড়াল ম্যাও ডাকে
দুধ-ভাত-মাছ দাও তাকে
প্রাতঃকৃত্য আর চা-বিস্কুট
ব্যাগ ঝুলিয়ে বাজারে ছুট
আগুন দামের আলু-পটল
তেল নয়তো সোনা তরল
বাড়ি ফিরেই স্নানের ঘরে
গরম পরোটাই পেটে পুরে
প্যান্ট-জামা জুতোর ফিতে
এটার জায়গায় ওটা নিতে
অফিস ছোটো বাইক নিয়ে
বসের চোখকে ফাঁকি দিয়ে
সকাল-বিকাল চায়ের ষ্টলে
কেটে পড় ঠিক পাঁচটা হলে
আড্ডা মারা মোড়ের ঠেকে
বাড়ীর জীবন সন্ধ্যে থেকে
গিন্নির সাথে চায়ের কাপে
দরকারী সব কথার খাপে
মাঝে মাঝে বেড়িয়ে আসা
টিভি দেখা কি লিখতে বসা
মোবাইল বা নেট যোগাযোগ
আত্মীয়-বন্ধু করে অভিযোগ
সময় নিয়ে ডিনার খাওয়া
তারপরে তো শুতে যাওয়া
একই ভাবেই কাটে জীবন
পৌনপুনিক অঙ্ক অনুকরণ ।