দুগ্গা মাগো                  বলব্য কিগো
          এমন দিনে আলি
পকেট ফাঁকা                নাই’খ টাকা
         সংসারে জড়া তালি ।
বেটার জামা                 দিলেক মামা
            বিটির শাড়ী মাসী
বৌয়ের লাগ্যে               পালি মাগ্যে
           লাল রঙা বেনারসী ।
তার উপরে                 পূজার পরে
            আসবে কুটুম ঘরে
বৌয়ের হামার               হবেক আবার
             কোল আল করে ।
ভাদর মাসে                  আমন চাষে
            বারিষের দেখা নাই
মজুর খাট্যে                  মাঠে ঘাটে
            লত্যন কুথায় পাই ।
মা জননী                    শিব ঘরনী
           তুই’ত জানিস সবই
তবুও মা                     গরীবি ঘা
           শুখাই না’ত কভুই