পাখীর গানের কোন স্বরলিপি নেই
তবুও তো কোনদিন বেসুরো লাগেনি !
ওদের গানের নেই কোন কপিরাইট
তবুও তো কেউ সব নকল করেনি !


পাখীদের নেই কোনদিন শ্রমিক দিবস
তবু ওরা বিশ্রাম নেয় সুর্যাস্তের পরে,
ওদের জন্য `পক্ষীশ্রী’ উপাধিও নেই
তবুও ওরা পরিবেশকে প্রাণবন্ত করে ।


ওদের রাজনীতিতে ভ্রষ্টাচার শব্দ নেই
ওদের নেই কোন সারদা কেলেঙ্কারী,
নেই কোন শ্লীল-অশ্লীলতার সীমারেখা
তাই ধর্ষিতা হয়না অসহায়া পক্ষীনারী ।