পূজো কমে তিনদিন বলে
মহাষষ্ঠীতেই অষ্টমীর চমক,
অগণিত দর্শনার্থী, সুদৃশ্য মন্ডপ
বিশেষ অতিথি শারদ সম্মান বিচারক ।
বিশিষ্ট নেতা, কেউ বা অভিনেতা, শিল্পি
দলবল নিয়ে, ব্যাবসায়ী প্রতিষ্ঠানের অর্থে,
প্যান্ডেল, প্রতিমা, আলো আর থীম
বিচার করে চলেন পুঁজিপতিদের স্বার্থে ।
ওঁদের ডিপ্লোমেটিক লেন্সের আওতার
বাইরেই থাকেন এই সৌন্দর্য্যের রূপকারেরা
তাঁদের দারিদ্রতা, অপুষ্টি, শীর্ণকায়া সন্তানেরা
যাদের কাছে উমার বাপের বাড়ীর চেয়ে জরুরী বাবার ঘরে ফেরা ।
পথ চেয়ে বসে থাকা মৃত্যুপথযাত্রী অশীতিপর মা
স্বামীর প্রতীক্ষায় দিনগোনা অভাবের প্রতীক অর্ধভুক্তা স্ত্রী
কর্মকর্ত্তাদের শারদ সম্মান এনে দিয়েই
মানুষটার সঙ্গে ফিরবে সাদা ভাত, ঘরকন্নার শ্রী ।