মন্ত্রীবর্গ সভাসদ আর মোসাহেব সনে
রাজসভায় বসে রাজা পুলকিত মনে ।
উপচেপড়া রাজকোষ আমজনতা শুষে
মন্ত্রীবর্গের ব্যাঙ্ক ব্যালেন্স বর্ধিষ্ণু ঘুঁষে ।
বিপুল বৈভব আর ঐশ্বর্যের অহঙ্কার
উপভোগ করে রাজা স্তুতিমালা তার ।
অকস্মাৎ আবির্ভাব আরবীয় বণিক
টগবগে সাদাঘোড়া দেবে এনে ঠিক ।
বিনিময়ে চায় কেবল হাজার মোহর
অগ্রিমটা অর্ধেক বাকী আনার পর ।
অভিভূত রাজামশাই আদেশ দিলেন
দিয়ে দাও পাঁচ শত সোনার কয়েন ।
বিদায় নিল আরবী পেয়ে পাঁচ শত
আরবী ঘোড়ার স্বপ্নে রাজা হরষিত ।
মন্ত্রীকে আদেশ কর বোকা তালিকা
উচিত হবে প্রথমেই আরবীকে রাখা ।
জলের দামেতে দেয় আরবীয় ঘোড়া
হাঁদাবোকা আরবীর কেন এত তাড়া ?
মুর্খ তালিকাসহ এলেন মন্ত্রী সভায়
রাজা মহাশয়ের নাম সব্বার আগায় ।
বিস্মিত মহারাজা কি কারনে আমি ?
মন্ত্রী বলেন রাজা কালকের বোকামি ।
জানা নেই শোনা নেই অচেনা বেনে
অগ্রিম দিয়ে কেউ সাদাঘোড়া কেনে ?
নির্ঘাৎ ঠকিয়ে সে হয়েছে পগারপার
সাদাঘোড়া আনবার দায় নেই তার ।
চিন্তা নেই মহারাজ ঘোড়া যদি আনে
ওর নাম লিখে দেব আপনার স্থানে ।