কি দরকার, হে প্রিয় কবি !
একটা মানপত্রের জন্য নতজানু হবে ?
তোমার গলার মালা শেকল মনে হবে
ওরা তোমায় পোষা কুকুরের মতো
নিজেদের সব অন্যায়ের দোসর বানাবে,
তোমার প্রিয় কলমটা এখন থেকে শুধু
স্তবগান আর মহিমাকীর্তনে ব্যাস্ত থাকবে ।
মহূর্ত্তের ভুলে লিখে দেওয়া একটা দাসখত
আজীবন তোমায় গোলাম বানিয়ে রাখবে ।
দেশে কাঙালের সংখ্যা কম নয় কবি
আবার একটা কেন বাড়াবে ?


ঘুঘুর বাসায় বসে ক্ষমতাপ্রিয়রা
জানে কিভাবে প্রশমিত করতে হয় বিপ্লব
নাহলে চলবে নিঃশব্দ মানসিক পীড়ন
যতক্ষণ বিদ্রোহী স্বত্ত্বা হবে নিরীহ দলদাস
ভিক্ষাপাত্রে পড়ে “শ্রী” সাথে অর্থ পুরস্কার
হোর্ডিংএ ছবির সাথে রবীন্দ্র কোটেশন
মিলেমিশে একাকার সাহিত্য রাজনীতি ।


তুমি কবি, বল মানুষের মনের কথা
একমাত্র শব্দ ছাড়া কারও দাসত্ব বৃথা ।