এক - দুই - তিন - চার - পাঁচ ......
অগণিত লাশের মাঝে শ্বাপদের নাচ ।
যাদের হাতে ছিল কাস্তে কাটা ধান
তাদের হাতে কারা ধরালো ষ্টেনগান ?
কাদের স্বার্থে গরীবে গরীবে হানাহানি
রক্ত ঝরিয়ে সোল্লাসে ওঠে জয়ধ্বনি !


রক্তে মাখা লুটিয়ে পড়া ধানের শীষ
গবাদি পশুর খাদ্যে মেশানো মারণ বিষ ।
পুড়ে ছাই হওয়া বাপ-ঠাকুরদার  বাড়ী
সুবিচারের আশায় দিন গুনে ধর্যিতা নারী ।
ভুলেগেছি আছি কবিগুরুর সেই বাংলায়
হিংস্র শ্বাপদেরা আজও দাপিয়ে বেড়ায় ।


ধন্য মোরা জন্মে বাংলা মায়ের কোলে
যেথায় আজান-মন্ত্র অভিন্ন সুর তোলে ।
গাঁয়ে-মায়ে যেথা তফাৎ বোঝেনা কেউ
মলয় বাতাস তোলে সবুজ ধানের ঢেউ ।
ফিরিয়ে দাও মোর পরিচিত সেই বাংলা
শেষ হোক যত নিষ্ঠুর সন্ত্রাসবাদী খেলা ।