পুঁথি পড়্যে তক্ক করিস
              আনপঢ়দের সাথ
ভাবিস উঁরা মুখ্যু বটে
              দু’কলমেই কাত ।
কলম পিষা তুদের কম্ম
              মুদের চাষবাস
জানিস তুরা কুন ধানটা
              হবেক বারমাস ?
ধরণদিনে থাকিস তুরা
              ঠন্ডামশিন তলে
ধুপস্যা রদে ঝামরে মরি
             বারিশটো না’হলে !
শাওন মাসে ঝরঝরা জল
             তুরা ছাতাতলায়
হামরা তখন হাঁটু কাদায়
             ধানচারা লাগাই ।
আশ্বিন মাসে তুদের পরব
            দুগ্গা লক্ষ্মী তারা
সবুজ ফসল বাঁচাতে তখন
           ছড়াই পকামারা ।
জাড়্যের সময় ফুরফুরা মন
           করিস বনভুজনা
কাস্তা দিয়ে কাটছি তখন
           সনার ফসলদানা ।
মুদের নসীবে পুঁথির বিদ্যা
            কনদিনও নাই
সব মানুষের অন্ন জুগায়ে
           তিপ্তিসুখ পাই ।