হাওয়া দিলেই ঢেউ খেলে যায়
                   দিঘির শান্ত জল
ঝড় উঠলেই ত্রাহি ত্রাহি রবে
                   গাছ করে টলমল ।
শীত বললেই মন উড়ু উড়ু
                   দেশ ভ্রমণের নেশা
দুর থেকে দেখা হিমানি কন্যা
                   অপ্সরা শুভ্রবেশা ।
প্রেম বললেই ফিরে যাই চলে
                   মাঝ বাইশের দিনে
শাড়ীর আঁচলে চুল এলোমেলো
                  কিছু কথা কানেকানে ।
বিয়ে বললেই কানে বাজে শুধু
                  সানাইয়ের মিঠে সুর
সংসারী হয়ে সব ভুলে যাওয়া
                  ভালোবাসা চুরচুর ।
তবুও জীবন ডাল পালা মেলে
                 ছুঁতে চায় অভিলাষ
কেউ সুখী হয় কেউবা অসুখী
                  যতদিন নেয় শ্বাস ।