বাউন্সারটা ছিটকে পড়েছিল হেলমেটে
ধোঁয়াশা চোখে পা গেল সামনে হেঁটে ।
পারলোনা আর, লুটালো বাইশ গজে
চেতনা হারালো সিলি পয়েন্টের মাঝে ।
তারপর শুরু জীবন মৃত্যুর এক লড়াই
যেকোন রুদ্ধশ্বাস টেষ্টম্যাচকেও হারায় ।
সাথী হল সারা বিশ্বের ক্রিকেট প্রেমী
প্রাণভিক্ষা প্রার্থনা করে সব অনুগামী ।
শেষ হল তার দাঁতেদাঁত চাপা ইনিংস
হায় ! জীবনটেষ্টে পরাজয়ের ফিলিংস ।
দেশ হারালো ভবিষ্যতের এক পন্টিং
বিশ্ব হারলো তার চিত্তাকর্ষক ব্যাটিং ।
ক্রিকেট তবুও থাক, বাউন্সারও তাই
বাইশগজের জীবনে প্রাণ যেননা যায় ।


কবিতার পটভুমি : জীবনযুদ্ধে হার মানলেন অসি ব্যাটসম্যান ফিলিপ হিউজ। মাত্র পঁচিশ বছর বয়সে মারা গেলেন তিনি। মঙ্গলবার শেফিল্ড শিল্ডের ম্যাচে মাথায় চোট পেয়েছিলেন হিউজ। সিডনি ক্রিকেট গ্রাউন্ড থেকে তৎক্ষনাৎ তাঁকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকরা অস্ত্রোপচার করলেও জ্ঞান ফেরেনি হিউজের। বৃহস্পতিবার (২৭শে নভেম্বর ২০১৪)  সকালে যাবতীয় লড়াই শেষ হয়ে যায় ফিলিপ হিউজের।তার প্রতি শ্রদ্ধার্ঘ্য জানিয়েই আজকের নিবেদন ।