পীচ ঢালা পথে বাড়িয়ে চলেছ
                 জীবন গাড়ির গতি
জানবে কেমনে ধুলো কাদা মাঠে
                 চ’লবার কেরামতি ?
জন্ম নিয়েছ কোটিপতি ঘরে
                 সোনার চামচ মুখে
দেখেছো কি কভু গরীব কৃষক
                 খিদেয় মরে দুখে ?
কৃষকের জমি কেড়ে নিয়ে কর
                 হোটেল ফাইভ ষ্টার
কোথাও বা কর ফিল্মি ষ্টুডিও
                 কোথাও মদের বার ।
লুটেই চলেছ কোটি কোটি টাকা
                 ফাঁকি দিয়ে আয়করে
বেচারী কৃষক ঘাম ঝরা শ্রমে
                 ধান বেচে কমদরে ।
ভুলেই গিয়েছ দেশ মাটি ভাই
                 আপন স্বার্থ লোভে
কোথায় পালাবে বঞ্চিতরা যবে
                 আছড়ে পড়বে ক্ষোভে ?