গাঢ়ার ভিতর মুহ লুকায়ে
থাকল্যে পরে দেখব্য নাই ?
ধুমসা গতর দেখছে সবাই
জবাব দিবার কুছুই নাই ।
দিনে রাত্যে লুটিস মানুষ
পুলিশ হয়ে সওয়াল করিস ?
ইজ্জত লুটে ঘরের বৌয়ের
ঝান্ডা দেখাই লারা তুলিস ?
গদির লাগ্যে মানুষ খেঁপাই
ভুল্যে যাস সেই মানুষকেই,
পেটের খিদা পেটেই লিয়ে
দুষছ্যে লিজের কপালকেই ।
জানবে যত মানবেক কম
তাই’ত উঁদের বিদ্যা নাই,
দাসের মতন ঘাড়টা গুঁজে
ঝিমাছ্যে তর গাভীন গাই ।
ভাবিসনা তরা এমনি করে
শুষবি মানুষ চিরটা কাল,
নিরীহ মানুষ রাগল্যে পরে
ছাঁড়াই দিবেক পিঠের ছাল ।


শব্দার্থ
গাঢ়া (গর্ত); মুহ (মুখ); গতর (শরীর); লারা (শ্লোগান); দুষছ্যে (দোষ দেয়): ঝিমাছ্যে (ঝিমিয়ে আছে); গাভীন (গর্ভবতী)