আলু পস্তু বিরির ডালের
                   জুড়ি কন নাই
মাছ মাংস হালুয়া পুলাও
                   যতই খাও ভাই ।
মুলা বেগুন পালং শাগে
                   ঘন্ট করে লাও
সজন্যা ফুলে সর্ষ্যা বাঁটা
                   গরম ভাতে দাও ।
কঁচি ডাঁটা বেগুন দিয়ে
                   ভাজা বড়ি সাথে
মসুর ডালের গরম বড়া
                   ভাত থাকেনা পাতে ।
লত্যুন আলু মটর শুঁটির
                   মাখা মাখা দম
গন্ডা পাঁচেক নুচি হলেও
                   মনে হবেক কম ।
তার উপরে নলেন গুড়ের
                   পায়েস যদি হয়
কি দরকার আমিষ খাবার
                   নিরামিষের জয় ।