ভাব্যেছিলি
হামদের খরায় পুঢ়া জীভনে
আনবি বোশ্যাখি ঝড়
উখড়াঁইছিলি
পাহাড়ের মতন গাঢ়ে বসা
লাল নিশানি শিকড় ।
বল্যেছিলি
গাঁয়ের নুনা-নুনীরা ইবারল্যে
ভখেঁ নাই কান্দবেক
লুভাঁইছিলি
বাবুলকের ব্যাটাবেটির মতন
রোজ ইস্কুল যাবেক ।
ভরাঁইছিলি
খাট্যে খাওয়া মানুষের ছাপে
তদের ভট বাস্কটোকে
মাতাঁইছিলি
মাদলের বোল বাঁশির সুরে
তদের আবির খেলাকে ।
বস্যেছিলি
হামদের আশার চৌডলটোকে
ফুলে ফুলে সাজাঁই
হড়কালি
তদের পঁচা লালীর কালজলে
চৌডল দিলি ভাঁসাই ।


শব্দার্থ
চৌডল (কাগজের তৈরী মন্দির); উখড়াঁইছিলি (উপড়ে ফেলেছিলাম); গাঢ়ে (মাটিতে প্রবিষ্ট); লুভাঁইছিলি (লোভ দেখিয়েছিলে); হড়কালি (পিছলে গেলাম); লালীর (নালীর, নর্দমার)