কতদিন আর থাকবি পড়ে
               গামছা বাঁধ্যে পেটে
কতদিন আর মরবি নিজে
               বেগার খাট্যে খাট্যে ।
বাপ বুড়াটা মরছে রোগে
               অসুধ নাই’ক ঘরে
ধুঁকধুক্যা জ্বরে ভুগে ভুগে
               মা’টা যাবেক মরে ।
আইবুড়া বুন শুঁখাই যাছে
               বিহা কবে দিবি ?
বেকার ভাইটা বিড়ি ফুঁকে
               ধরাই লিল টিবি ।
ঝাঁঝরা চালে বাদল হল্যে
               ঝরঝরা জল পড়ে
ঠান্ডাকালে হুলহুল্যা জ্যাড়
               হুল ফুটাছ্যে হাড়ে ।
ইটোক তরা বাঁচা বলিস
               কনটা তবে মরা ?
মরা লকের ভয়টা কিসের
               ফঁস কর’ন তরা !