এ এক অদ্ভুত পরিহাস !
যে দিন বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্রের
জনগণের কাছে স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতীক ।
সেদিনই আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকলেন
এমন এক সাম্রাজ্যবাদী দেশের রাষ্ট্রপ্রধান
যারা বহু দেশের সার্বভৌমত্ব ধ্বংস করার শরীক ।


ভাবতেও অবাক লাগে !
একবিংশ শতাব্দীর সভ্যযুগেও ওরা যুদ্ধোন্মাদ
ইরাক, লিবিয়া, সিরিয়ার বিপন্নতার মুল আড়কাঠি ।
নিরপরাধ প্যালেস্তিনীয় শিশুদের হত্যাকারী
ইজরায়েলী ঘাতকদের সমর্থক ও মদতদাতা
এশিয়া-প্রশান্ত মহাসাগরে এবার চাই সামরিক ঘাঁটি !


কি অদ্ভুত সহাবস্থান !
রাজপথে বীরসেনানী ও শিশুদের গণতন্ত্রের জয়গান
মহামান্য অতিথির আসনে চুইংগাম চর্বনরত সাম্রাজ্যবাদ ।
একদিকে নানা ভাষা-মত-পরিধানের মধ্যেও মিলনের মন্ত্র
অন্যদিকে প্রতিবেশী দেশগুলির মধ্যে সংঘাতের চক্রান্ত
তৃতীয় বিশ্ব কি ক্ষমা করবে ওদের জঘন্য অপরাধ ?