ঐতিহাসিক তেভাগা আন্দোলনের পটভুমিকায় আজকের কবিতা । ১৯৪৬
সালের ২০শে ফেব্রুয়ারী দিনাজপুর জেলার খাঁপুরে ২২ জন বিদ্রোহী কৃষক জমিদারের লেঠেল বাহিনী ও বন্দুকধারী বৃটিশ পুলিশের যৌথ আক্রমনে নিহত হন। দীর্ঘ তেভাগা আন্দোলনে একই দিনে এত সংগ্রামীর শহীদ হওয়া এক ঐতিহাসিক ঘটনা । এই কবিতার মাধ্যমেই জানাই সংগ্রামী কৃষক শহীদদের প্রতি আন্তরিক শ্রদ্ধা ।


খুন পসিনা মেহনত দিয়ে
             ক্ষেত বনালি বাইদ বহাল
বীচ বুনলম ধান রুইলম
             পকা মারলম জ্বালে মশাল ।
আঘ্যন মাসে ধানের শীষে
             সনালী রোদ ঠিকরে যায়
ধান লুটল্য জমির মালিক
             পেটের খিদার পেটেই ঠাঁই ।
গরার পায়ে তেল লাগায়্যে
             জমিদার হল্য উঁচা জ্যাত
সিপাই লাঠি বন্দুক লিয়ে
             লুটছ্যে মুদের পেটের ভাত ।
জাগেছ্যে রে গরীব কিষাণ
             দাঁড়াঞ্ছে আজ লিজের পায়
কাঁড়বাঁশ আর টাঙির আগে
             সামাঁই যাবিস ইঁদুর গাঢ়ায়
জান দিব তবু ধান দিবনা
             থাকব্য নাই আর কন ডরে
একভাগ লিবি জমির মালিক
             তুলব্য দু’ভাগ মুদের ঘরে ।


(প্রিয় কবিবন্ধু আবু সঈদ আহমেদের অনুপ্রেরণায়)