রুখা শুঁখা টাঁড়ের মাটি
            খরায় পূঢ়া দেশ
সাদা সিধা মানুষগুল্যার
            ছ্যাঁড়া ফুঁড়া বেশ ।
ট্যাঁড়া বেঁকা মুহের ভাষা
            শুন্যে হাঁসিস তরা
মুদের কাছে ভাষাটো যে
            মিঠাস মধু ভরা ।
মাকে পরথম মা ডাকলি
            গাঁয়ের গদা ভাষায়
লাল মাটিতে হাল বাইলি
            সবুজ ধানের আশায় ।
নাইবা হ’ল লরম শরম
            পেরেম পীরিতি বুলি
রাঢ়ের ভাষায় বললি উঁকে
            ভঁরাইদে মুর ঝুলি ।
ই ভাষাতেই গাইলি ঝুমুর
            টুসু ভাদুর গান
ই ভাষাতেই বলত্যে কথা
            অকবকাছে পরান ।
ভাষার দিবস করব্য মুরাও
            লাগাঁই দিব তাক
মায়ের ভাষার মান রাখব্য
            জানটা গেলে যাক ।